রক্ত ত্যাগেই আমাদের মাতৃভাষা ও স্বাধীনতার অর্জিত ঠিকানা – ব্যারিস্টার তাসমিয়া প্রধান

জাতীয় গণতান্ত্রিক পার্টি – জাগপা’র সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, দেশের জন্য বার বার রক্ত দিয়ে একমাত্র বাংলাদেশই বিশ্বের কাছে শ্রেষ্ঠ রক্তদাতা হিসেবে প্রমাণ করেছে। মহান রক্ত ত্যাগেই আমাদের মাতৃভাষা, স্বাধীনতার অর্জিত ঠিকানা। তবে বীরের জাতি কখনও কোন অন্যায়ের কাছে আপোষ করে নাই। আজ আমাদের ভাষা দিবসের অঙ্গিকার গণতন্ত্র পুনরুদ্ধার।

তিনি বলেন, ইতিহাসের এই ত্যাগের পরিচয়কে কেউ দাবিয়ে রাখতে পারবেনা। যারা আজ আমাদের মুখের ভাষা কেড়ে নিতে চায়। যারা আজ জনগণের বাকস্বাধীনতার উপর বুলেটাঘাত করে। যারা জনগণের মৌলিক অধিকার কেড়ে নিয়ে বাকশালের পায়তারা করছে। তাদের মনে রাখা ভাল চিরস্থায়ী কোন মসনদের ঠিকানা হতে পারে না।

তিনি আফসোস করে বলেন, আমরা স্বাধীনতা পেলাম কিন্তু অধিকার আজও প্রতিষ্ঠা হলো না। দেশের জনগণ ট্যাক্স, খাজনা সবই দেয় কিন্তু জনগণের কপালে টিসিবির পণ্য মিলে না। দেশের দ্রব্য মূল্যের উর্ধ্বগতি সাধারণ মানুষকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিচ্ছে। আজ বেকার যুবকদের কর্মসংস্থান হয় না। ছাত্রদের অধিকারের উপর হামলা চালানো হয়। তাই আজ সত্য বলতে গেলে আমার মুখের ভাষা কেড়ে নেওয়ার চেষ্টা করা হয়।

তিনি বলেন, আজ ভাষা দিবসের অঙ্গিকার হোক প্রয়োজনে স্বাধীনতা, সার্বভৌমত্ব ও জনগণের অধিকার রক্ষায় আরেকটি প্রতিরোধ সংগ্রাম। আসুন আমরা সকল ভেদাভেদ ভূলে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলি।

তিনি আজ সোমবার আসাদগেট জিইউপি মিলনায়তনে জাতীয় গণতান্ত্রিক পার্টি – জাগপা আয়োজিত মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় সভাপতি’র বক্তব্যে এসব কথা বলেন।

এসময় আরো বক্তব্য রাখেন জাগপা’র সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, দপ্তর সম্পাদক তৌহিদুল ইসলাম, যুব জাগপা’র সভাপতি নজরুল ইসলাম বাবলু , সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ সিরাজুল ইসলাম, জাগপা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্যামল চন্দ্র সরকার, প্রচার সম্পাদক মোঃ শাহেদুল ইসলাম শাহেদ প্রমূখ।

এদিকে ২১শের প্রথম প্রহরে (রাতে) জাতীয় শহীদ মিনারে জাগপা’র সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেনের নেতৃত্বে জাগপা’র একটি প্রতিনিধি দল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও চট্টগ্রামে জাগপা’র প্রেসিডিয়াম সদস্য ও মহানগর সভাপতি আবু মোজাফফর মোঃ আনাছ ও মোঃ হেলাল। পঞ্চগড়েঃ পঞ্চগড় জেলা জাগপার প্রধান সমন্বয়কারী শাহরিয়ার বিপ্লব। যশোরেঃ জাগপা’র প্রেসিডিয়াম সদস্য ও জেলা সভাপতি মোঃ নিজামুদ্দিন অমিত। বগুড়ায়ঃ শামীম আক্তার পাইলট। দিনাজপুরেঃ জাগপা’র সভাপতি এ্যাড. নুরুন নবী ও সাধারণ সম্পাদক ইমরুল কায়েস রুপম’সহ বিভিন্ন জেলা উপজেলায় জাতীয় গণতান্ত্রিক পার্টি – জাগপা’র নেতৃবৃন্দ শহীদ মিনারে পুস্পস্তর্পক অর্পণ করেন।