মাতৃভাষা আছে – মাতৃভাষায় কথা বলার স্বাধীনতা নাই: ব্যারিস্টার তাসমিয়া প্রধান

জাতীয় গণতান্ত্রিক পার্টি – জাগপা সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেছেন, আমরা এমন এক সময়ে বসবাস করছি যখন মাতৃভাষা দিবস আছে, মাতৃভাষা আছে কিন্তু মাতৃভাষায় কথা বলার স্বাধীনতা নাই। যে ভাষার জন্য আমরা রক্ত দিয়েছি সেই ভাষায় কথা বলার বাকস্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে।

আজ ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাগপা আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে জাগপা সভাপতি বলেন, আমার ভাইয়ের রক্তে রাঙানো, একুশে ফেব্রুয়ারীকে আমরা ভুলি নাই কিন্তু একুশের মুল বার্তা আমরা ভুলে গেছি। সেদিন মাতৃভাষা কেড়ে নেওয়ার ষড়যন্ত্র হয়েছিল তাই দেশ জেগে উঠেছিল অথচ আজ মাতৃভাষায় সত্য কথা বলার অধিকার কেড়ে নেওয়ার পরেও আমার চুপ করে আছি। আমরা যদি ঐক্যবদ্ধ হতে না পারি, যদি প্রতিবাদ ও প্রতিরোধ করতে না পারি তবে পরবর্তী প্রজন্মের কাছে আমাদের প্রশ্নবিদ্ধ হতে হবে।

ব্যারিস্টার তাসমিয়া প্রধান আরোও বলেন, সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। শ্রদ্ধা জানাই ভাষা আন্দোলনের সকল নেতৃবৃন্দকে। ইতিহাস থেকে শিক্ষা নিয়ে, ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিয়ে আমাদের একুশ শতকের আন্দোলন গড়ে তুলতে হবে। ফিরিয়ে আনতে হবে নিজের ভাষায় কথা বলার বাকস্বাধীনতা, পুনঃপ্রতিষ্ঠা করতে হবে গণতন্ত্র।

এদিকে জাগপা সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন এর নেতৃত্বে জাগপা প্রতিনিধি দল মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। এছারাও প্রেসিডিয়াম মেম্বার নিজাম উদ্দিন অমিতের নেতৃত্বে যশোর জেলা জাগপা, প্রেসিডিয়াম মেম্বার মোঃ শামীম আক্তার পাইলটের নেতৃত্বে বগুড়া জেলা জাগপা, কেন্দ্রীয় সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনসার আলীর নেতৃত্বে পঞ্চগড় জেলা জাগপা সহ দেশব্যাপী পুষ্পস্তবক অর্পণ ও ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছে জাগপার নেতৃবৃন্দ।